জন্ম নিবন্ধন যাচাই করার সহজ উপায়

জন্ম নিবন্ধন যাচাই করতে চান? আমাদের ওয়েবসাইটে পেয়ে যাবেন সহজ ও নির্ভুল পদ্ধতি। আজই জেনে নিন আপনার জন্ম নিবন্ধন যাচাই করার সঠিক প্রক্রিয়া।

সূচিপত্র

আমাদের Jonmo Nibondhon Jachai সাইট এ আপনাকে স্বাগতম। আপনি কি আপনার বা আপনার প্রিয়জনের জন্ম নিবন্ধন যাচাই করতে চান? যদি যাচাই করতে চান তাহলে আপনি একদম সঠিক সাইট এ এসে পড়েছেন। এই ওয়েবসাইটে আপনি অত্যন্ত সহজেই আপনার জন্ম নিবন্ধনের সত্যতা যাচাই করতে পারবেন। এছাড়াও জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি এবং সংশ্লিষ্ট তথ্যাবলী সম্বন্ধে বিভিন্ন প্রয়োজনীয় আর্টিকেল পাওয়া পাবেন, যা আপনাকে এই প্রক্রিয়াটি আরও সহজে বুঝতে এবং অনুসরণ করতে সাহায্য করবে।

জন্ম নিবন্ধন যাচাই

জন্ম নিবন্ধন সনদ বাংলাদেশের নাগরিকদের জন্য অপরিহার্য একটি ডকুমেন্ট, বিশেষ করে ১৮ বছরের নিম্নে যারা আছেন তাদের জন্য। কারণ, শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়া সহ বিভিন্ন নাগরিক সুযোগ সুবিধা প্রাপ্তির জন্য জন্ম নিবন্ধন প্রয়োজন । এই নিবন্ধন সনদ পরবর্তীতে ভোটার আইডি কার্ড প্রস্তুতির জন্যও প্রয়োজন হয় এবং এটি আপনার বাংলাদেশের নাগরিকত্বের প্রমাণ করে।

বর্তমান সময়ে , জন্ম নিবন্ধনের প্রক্রিয়া সম্পূর্ণরূপে অনলাইন করা হয়েছে। যাতে করে জন্ম নিবন্ধনের আবেদন, সংশোধন, ও যাচাই ইত্যাদি অনলাইনে সম্পন্ন করা যায়। এর মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে সহজেই এই সেবাগুলি গ্রহণ করা সম্ভব।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই (Jonmo Nibondhon Jachai) করা খুবই সহজ। কেবল মাত্র জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ প্রয়োজন। আপানর এই তথ্য প্রদানের পর, আপনাকে নির্ধারিত ফর্মে তথ্য পূরণ করে ‘Continue’ বাটনে ক্লিক করলে আপনাকে একটি নতুন পেজে নিয়ে যাওয়া হবে। সেখানে জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ পূরণের পর ক্যাপচা সমাধান করে Search ‘সার্চ’ বাটনে ক্লিক করলে আপনার জন্ম নিবন্ধনের সম্পূর্ণ তথ্য দেখা যাবে। যদি ‘Record Not Found’ ( অনলাইনে পাওয়া যায় না ) লেখাটি দেখতে পাবেন, তাহলে আপনার তথ্যে কোনো ভুল থাকতে পারে অথবা জন্ম নিবন্ধন সনদটি এখনও ডিজিটাল বা অনলাইন করা হয়নি।

এই পদ্ধতিতে আপনি আমাদের ওয়েবসাইট থেকে খুব সজেই জন্ম নিবন্ধন যাচাই (Jonmo Nibondhon Jachai) করে নিতে পারবেন। প্রয়োজন অনুযায়ী, Birth and Death Verification পোর্টাল থেকেও জন্ম নিবন্ধন সনদ যাচাই করা যেতে পারে।

জন্ম নিবন্ধন কি?

জন্ম নিবন্ধন হলো একজন মানুষের জন্মের তথ্য সরকারিভাবে নথিভুক্ত করার প্রক্রিয়া। এই প্রক্রিয়ার মাধ্যমে একজন মানুষের নাম, লিঙ্গ, জন্ম তারিখ, জন্মস্থান, বাবা-মায়ের নাম, জাতীয়তা এবং স্থায়ী ঠিকানা সরকারি রেজিস্টারে লিপিবদ্ধ করা হয়।

কেন জন্ম নিবন্ধন করতে হবে?

জন্ম নিবন্ধন একটি গুরুত্বপূর্ণ সরকারি নথি। এই সনদটি না থাকলে শিক্ষা, চাকরি, বিবাহ, ভোটার আইডি কার্ড, পাসপোর্ট ইত্যাদি সরকারি ও বেসরকারি কাজে নানা সমস্যার সম্মুখীন হতে হয়।

বাংলাদেশে জন্ম নিবন্ধন আইন ২০০৪ অনুযায়ী, বাংলাদেশে জন্মগ্রহণকারী প্রত্যেক মানুষের জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক। শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন করা উচিত। তবে শিশুর জন্মের ২ বছরের মধ্যেও জন্ম নিবন্ধন করা যায়।

জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই এর জন্য এই নাম্বারটি ‘19860915428117351’ একটি উদাহরণ হিসেবে দেওয়া হয়েছে। আপনার জন্ম নিবন্ধনটি  যাচাই করার জন্য আপনাকে আপনার নিজের জন্ম নিবন্ধনের রেজিস্ট্রেশন নাম্বার ব্যবহার করতে হবে। এই রেজিস্ট্রেশন নাম্বার আপনার জন্ম নিবন্ধন সনদে দেয়া আছে। আপনি আমাদের ওয়েবসাইটে খুব সহজেই এই রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে আপনার জন্ম নিবন্ধনের বৈধতা যাচাই করতে পারবেন। এই পদ্ধতি দ্রুত এবং নির্ভুল তথ্য প্রদানের এক নিরাপদ উপায়।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

অনলাইনে জন্ম নিবন্ধন সনদ যাচাই করার জন্য কেবল মাত্র জন্ম তারিখ দিয়ে সম্ভব নয়। এক্ষেত্রে, জন্ম নিবন্ধনের রেজিস্ট্রেশন নম্বরও জানা থাকা জরুরি। এই দুটি তথ্য – জন্ম তারিখ এবং রেজিস্ট্রেশন নম্বর – আপনার কাছে থাকলে, আপনি অনলাইনে সহজেই জন্ম নিবন্ধনের যাচাই করতে পারবেন। এই প্রক্রিয়ার বিস্তারিত তথ্য এই আমাদের এই ওয়েবসাইটে দেওয়া আছে। আমাদের ওয়েবসাইটে গিয়ে আপনি নির্দিষ্ট তথ্য যেমন (জন্ম নিবন্ধন রেজিস্ট্রেশন নাম্বার ও জন্ম তারিখ) প্রবেশ করিয়ে সরাসরি জন্ম নিবন্ধন সনদের যাচাই করতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই কপি

জন্ম নিবন্ধন সনদ যাচাই করার পরে আপনি সেই নিবন্ধনের কপি খুব সহজে বের করতে পারবেন। এর জন্য আপনাকে প্রথমে জন্ম নিবন্ধন তথ্য যাচাইকৃত ফলাফলের পেজে যেতে হবে। তারপর, কীবোর্ডে থেকে ‘ctrl+p’ বাটন একসাথে চাপুন। এর পরে আপনার সামনে একটি প্রিন্ট অপশনের পপ-আপ উইন্ডো খুলবে। এই পপ-আপ উইন্ডো থেকে আপনি যাচাই কপিটি PDF ফরম্যাটে সেভ করতে পারেন অথবা সরাসরি প্রিন্ট আউট নিতে পারেন।

PDF হিসাবে সেভ করতে হলে, প্রিন্ট ডায়ালগ বক্সে এর ‘Destination’ অপশন থেকে ‘Save as PDF’ নির্বাচন করুন। প্রিন্ট আউট করতে চাইলে ‘Microsoft Print to PDF’ বা অন্য কোনো প্রিন্টার অপশন নির্বাচন করুন। এই পদ্ধতিতে আপনি খুব সহজেই আপনার জন্ম নিবন্ধনের যাচাই কপি পেতে পারবেন।

কোথায় জন্ম নিবন্ধন করবেন?

জন্ম নিবন্ধন করার জন্য নিকটস্থ জন্ম নিবন্ধন অফিসে আবেদন করতে হয়। যেমন আপনি গ্রাম এলাকার বাসিন্দা হলে আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদ কার্যালয়ে জন্ম নিবন্ধন করবেন। আর আপনি শহর এলাকার বাসিন্দা হলে আপনার স্থানীয় পৌরসভা অথবা সিটি কর্পোরেশন কার্যালেয় গিয়ে জন্ম নিবন্ধনের আবেদন করতে হবে। এছাড়াও আপনি যদি কম্পিউটারে পারদর্শি হন তাহলে ঘরে বসেই অনলাইনের মাধ্যমে নিজে নিজেই জন্ম নিবন্ধন আবেদন করতে পারবেন।

অনলাইনে জন্ম নিবন্ধনের জন্য আপনাকে প্রথমে https://bdris.gov.bd/br/application ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। তার পর প্রয়োজনীয় সকল তথ্য পূরন এবং প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করতে হবে।

জন্ম নিবন্ধনের গুরুত্ব:

  • জন্ম নিবন্ধন একজন মানুষের নাগরিকত্বের প্রমাণ।
  • জন্ম নিবন্ধন শিক্ষা, চাকরি, বিবাহ, ভোটার আইডি কার্ড, পাসপোর্ট ইত্যাদি সরকারি ও বেসরকারি সকল কাজে প্রয়োজন।
  • জন্ম নিবন্ধন বাংলাদেশ এর জনসংখ্যা ব্যবস্থাপনার জন্য সহায়ক।
  • জন্ম নিবন্ধন শিশু অধিকার সংরক্ষণে সহায়ক।

জন্ম নিবন্ধন আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস: সম্পূর্ণ তালিকা ও নির্দেশিকা

জন্ম সনদ নিবন্ধন আবেদন পত্রের সাথে বাবা-মায়ের জন্ম নিবন্ধন সনদ, স্থায়ী ঠিকানার প্রমাণপত্র ইত্যাদি প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হয়। এছাড়াও শিশুর ই.পি.আই টিকা কার্ড, এমনকি শিশু যদি হাসপাতালে জন্ম গ্রহন করে তাহলে হাসপাতাল কর্তৃক প্রদানকৃত শিশুর জন্ম সনদ প্রমান হিসেবে জমা দিতে পারেন।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি

বাংলাদেশ সরকারের জন্ম নিবন্ধন ওয়েবসাইট থেকে জন্ম নিবন্ধন যাচাই (Jonmo Nibondhon Jachai) করার জন্য নিচের ধাপগুলি অনুসরণ করুন:

১ম ধাপঃ জন্ম নিবন্ধন যাচাই করার ওয়েবসাইটে প্রবেশ করুন।

জন্ম নিবন্ধন যাচাই করার ওয়েবসাইটে প্রবেশ করুন।

জন্ম নিবন্ধন যাচাইয়ের জন্য প্রথম ধাপ হিসেবে, আমাদের বাংলাদেশ সরকার এর এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে: ওয়েবসাইটির লিংক – https://everify.bdris.gov.bd এই ওয়েবসাইটে জন্ম নিবন্ধনের সকল তথ্য সংগ্রহ রয়েছে। ওয়েবসাইটে প্রবেশ করে আপনি জন্ম নিবন্ধন বিবরণ যেমন জন্ম তারিখ, নিবন্ধন নম্বর / রেজিস্ট্রেশন নাম্বার ইত্যাদি দিয়ে সার্চ করবেন, তাহলে আপনি সহজেই আপানর জন্ম নিবন্ধন সনদের বৈধতা যাচাই করতে পারব। এই প্রক্রিয়াটি অনলাইনে করা অনেক সহজ এবং আপনার অনেক সময় বাঁচবে।

২য় ধাপঃ জন্ম নিবন্ধন এর নম্বর প্রদান করুন।

জন্ম নিবন্ধন যাচাই অপশনে ক্লিক করুন।

এই সরকারি ওয়েবসাইটিতে ভিজিট কারার পরে আপনি একটি ফরম পাবেন। সেখানে (Birth Registration Number) এ আপনাকে আপনার জন্ম নিবন্ধন/রেজিস্ট্রেশন নাম্বার এর ১৭ ডিজিটের নাম্বার দিতে হবে।

৩য় ধাপঃ জন্ম নিবন্ধন এর জন্ম তারিখ প্রদান করুন।

জন্ম নিবন্ধন এর জন্ম তারিখ প্রদান করুন।

জন্ম নিবন্ধন/রেজিস্ট্রেশন নাম্বার প্রবেশ করানোর পর, আপনি পরবর্তী ধাপে জন্ম তারিখ নির্ধারণের জন্য আরেকটি ফরম দেখতে পাবেন। এই ফরমটিতে ক্লিক করে ক্যালেন্ডার থেকে আপনার জন্ম তারিখ সিলেক্ট করুন। যদি ক্যালেন্ডার থেকে নির্বাচন করা সম্ভব না হয়, তবে আপনি YYYY-MM-DD ফরম্যাট অনুসরণ করে আপানর জন্ম তারিখ সরাসরি টাইপ করে দিতে পারেন।

৪র্থ ধাপঃ ক্যাপচার পূরণ করুন

ক্যাপচার পূরণ করুন

জন্ম নিবন্ধন/রেজিস্ট্রেশন নম্বর এবং জন্ম তারিখ প্রদানের পর, আপনি পরের ধাপে একটি ক্যাপচা বক্স দেখতে পাবেন, যেখানে আপনাকে একটি সহজ গাণিতিক সমস্যা সমাধান করতে হবে। এই ক্যাপচাটি মূলত নিরাপত্তা নিশ্চিত করার জন্য দেয়া হয়। ক্যাপচা বক্সের উপরে প্রদর্শিত গাণিতিক সমস্যা সমাধান করে, সেই উত্তরটি ‘The answer is’ বক্সে দিতে করান।

৫ম ধাপঃ Search বাটনে ক্লিক করুন।

Search বাটনে ক্লিক করুন।

সমস্ত তথ্য সঠিকভাবে ফরমে পূরণ করার পরে আপনাকে Search ( সার্চ ) বা ‘অনুসন্ধান’ বাটনে ক্লিক করতে হবে। কিচ্ছুকন পরে সার্চ সম্পন্ন হলে আপনার কম্পিউটার বা মোবাইল স্ক্রিনের জন্ম নিবন্ধনের যাচাইকৃত কপি প্রদর্শিত হবে।

৬ষ্ঠ ধাপঃ ফলাফল

ফলাফল

এরপর, সেখানে দেখানো তথ্যগুলো আপনার মূল জন্ম নিবন্ধন সনদের তথ্যের সঙ্গে মিলিয়ে নেবেন। যদি ‘Record Not Found’ (অনলাইনে পাওয়া যায় না) বার্তা প্রদর্শিত হয়, তাহলে আপনার প্রদত্ত তথ্যে কিছু ভুল থাকতে পারে। এই ক্ষেত্রে, আবার আপনি তথ্যগুলো যাচাই করে নিবেন। আর যদি সব তথ্য সঠিক থাকার পরেও ‘Record Not Found’ (অনলাইনে পাওয়া যায় না) বার্তা প্রদর্শিত হয়, তাহলে বুজবে যে আপনার জন্ম নিবন্ধন সনদটি ডিজিটাল বা অনলাইন করা হয়নি, অথবা তা অবৈধ বা নকল হতে পারে।

মোবাইল অ্যাপ (App) থেকে জন্ম নিবন্ধন যাচাই

  • ১ম ধাপঃ “জন্ম নিবন্ধন যাচাই” (Jonmo Nibondhon Jachai) নামে একটি মোবাইল অ্যাপ (App) ডাউনলোড করুন।
  • ২য় ধাপঃ অ্যাপটিতে প্রবেশ করুন।
  • ৩য় ধাপঃ আপনার জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ প্রদান করুন।
  • ৪র্থ ধাপঃ “যাচাই করুন” বাটনে ক্লিক করুন।

আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইন হয়ে থাকলে, “অনলাইনে পাওয়া যায়” লেখাটি দেখতে পাবেন। অন্যথায়, “অনলাইনে পাওয়া যায় না” (Record Not Found) লেখাটি দেখতে পাবেন।

মোবাইল ফোন থেকে জন্ম নিবন্ধন যাচাই

আপানার হাতের যে কোনও মোবাইল ফোন থেকে জন্ম নিবন্ধন যাচাই (Jonmo Nibondhon Jachai) করার জন্য নিচের USSD কোডটি ডায়াল করুন:

*161*জন্ম নিবন্ধন নম্বর#

উদাহরণস্বরূপ, যদি আপনার জন্ম নিবন্ধন নম্বর 1234567890 হয়, তাহলে USSD কোডটি হবে:

*161*1234567890#

USSD কোডটি ডায়াল করার পর, আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইন হয়ে থাকলে, “অনলাইনে পাওয়া যায়” লেখাটি দেখতে পাবেন। অন্যথায়, “অনলাইনে পাওয়া যায় না” (Record Not Found) লেখাটি দেখতে পাবেন।

জন্ম নিবন্ধন সনদ অনলাইনে পাওয়া না থাকলে, আপনার নিকটস্থ জন্ম নিবন্ধন অফিসে যোগাযোগ করে জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল বা অনলাইন করার জন্য আবেদন করতে পারেন।

সাধারণ প্রশ্নের উত্তর

নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা যায়?

হ্যাঁ যায়। যদিও অনলাইনে জন্ম নিবন্ধনের তথ্য যাচাই করতে নিবন্ধন এর নম্বর এবং জন্ম তারিখ ব্যবহার করা হয়, তবে কেবল মাত্র নাম দিয়ে জন্ম নিবন্ধন তথ্য খুঁজে বের করাও সম্ভব। এর জন্য আপনাকে স্থানীয় ইউনিয়ন পরিষদ, পৌরসভা, অথবা সিটি কর্পোরেশনের কাউন্সিলরের অফিসে যেতে হবে। এসব অফিসে জন্ম নিবন্ধনের ডাটাবেইজ থাকে, যেখান থেকে শুধুমাত্র নাম ব্যবহার করে আপানর যে কারো জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই ওয়েবসাইট লিংক কোনটি?

জন্ম নিবন্ধন যাচাইয়ের জন্য প্রধান দুটি ওয়েবসাইট রয়েছে: প্রথমটি হল https://jonmonibondhonjachai.net  এটি অফিসিয়াল নয় কিন্তু সহায়ক সাইট, এবং দ্বিতীয়টি হল everify.bdris.gov.bd যা সরকারীভাবে অনুমোদিত এবং অফিসিয়াল সাইট। এই দুই ওয়েবসাইটে জন্ম নিবন্ধনের তথ্য যাচাই করা যায়, যার মধ্যে সরকারী সাইটটি আরও বিশ্বস্ত এবং নির্ভরযোগ্য উৎস হিসেবে কাজ করে।

জন্ম নিবন্ধন সনদ যাচাই করার ফি কত?

জন্ম নিবন্ধন সনদ যাচাই প্রক্রিয়া সম্পূর্ণ ফ্রি বা বিনামূল্যে করা যায়। আপনি সরকারি ওয়েবসাইটে গিয়ে এই যাচাই খুব সহজেই সম্পন্ন করতে পারেন। এর জন্য আপনাকে কোনো আর্থিক ফি প্রদান করতে হবে না।

মোবাইল দিয়ে কি জন্ম নিবন্ধন সনদ যাচাই করা যায়?

হ্যাঁ অবশ্যই যায়! মোবাইল ডিভাইস ব্যবহার করে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করা সম্ভব। এই কাজটি করার জন্য আপনার স্মার্টফোনে যে কোনো একটি ওয়েব ব্রাউজার থাকা প্রয়োজন। আপনি সহজেই আপনার মোবাইল ফোনের যেকোন ব্রাউজার ব্যাবহার করে জন্ম নিবন্ধন যাচাই (Jonmo Nibondhon Jachai) করতে পারবেন।

জন্ম নিবন্ধন হেড অফিস কোথায়?

জন্ম নিবন্ধন মূল হেড অফিস রাজধানী ঢাকার আগারগাঁওয়ে অবস্থিত, এটি জন্ম নিবন্ধন সম্পর্কিত সকল কার্যক্রমের কেন্দ্রবিন্দু হিসেবে কাজ করে।

আমাদের মতামত

পরিশেষে আমাদের পরামর্শ থাকবে আপনার জন্ম নিবন্ধন সনদ যাচাই করার পর সনদের একটি প্রিন্ট কপি নিয়ে রাখুন। এটি ভবিষ্যতে পুনরায় যাচাই করার ঝামেলা থেকে মুক্তি দেবে।

যদি আপনার জন্ম সনদ এখনও ডিজিটাল বা অনলাইন করা না হয়ে থাকে, তাহলে দেরি না করে স্থানীয় ইউনিয়ন পরিষদ বা পৌরসভায় যোগাযোগ করে এটি ডিজিটাল বা অনলাইন করে নিন। বর্তমান সময়ে, ডিজিটাল বা অনলাইন না হওয়া জন্ম সনদটি কোন প্রকার কাজে লাগে না।

যাইহোক, এ বিষয়ে যদি আপনার আরও তথ্য জানতে বা আপনার কোনো প্রশ্ন থাকে তাহলে নিচে আপনার মতামত শেয়ার করুন। আমরা আপনার যেকোন প্রশ্নের উত্তর অতি দ্রুত দেওয়ার চেষ্টা করবো ইনশআল্লাহ।

“হোম”-এ 2-টি মন্তব্য

মন্তব্য করুন